দুই পাতা এক কুঁড়ির দেশ
- শফি আহমেদ ১২-০৫-২০২৪

দুই পাতা এক কুঁড়ির দেশে
যাবে ভাই কে মরে
নিয়ে যাবে আয়।

পুরনো দিনের সেই মোর
জোনাক জ্বলা গাঁয়।
আয় ভাই আয়
ঐ মোর চির চেনা বাঁকে
হেটে যাবো পায়।

মন জুড়ানো রুদ্রে ঝরা ফুল
পান্থজনের মুখে মায়া ভরা হাসি
ধুলি মেখে ভালোবেসে
সন্ধ্যার গোধুলি জ্বালায়
মৃন্ময়ী বাতি ঐ আকাশের গায়।

নবান্নে মৌ মৌ গন্ধ
নদীর বুকে আকাশের
নীল্ ফুলের ছায়।
ছুঁই ছুঁই জল খেলে কোন
অন্তহীনা অন্তে ভেসে যায়।
টুটেনা তান যেথা
তরুলতা ছন্দ বাঁধা পায়।
সেই মোর দুই পাতা
এক কুঁড়ির দেশে
আয় ভাই আয়।

জল পড়ে পাতা নড়ে
প্রজাপতি উড়ে এসে বসে।
নয়াজলে অধর চুমে
প্রমত্তা দখিন হাওয়া
অমরাপুরের পরশ বুলায়।
শিউলিঝরা ভোরবেলা ভোমরা
কুঁড়ি কুঁড়ে শিশীর ফুটায়।
সেই মোর এক কুঁড়ি দুই পাতায়
আয় ভাই আয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।